Staple fibre example

Staple fibre example Medium staple fibre (মধ্যম স্টাপল আঁশ যাদের দৈর্ঘ্য দুই ইঞ্চি থেকে চার ইঞ্চির মধ্যে। Medium wool (মধ্যম মানের উল) : এ উলের গুনাগুন মেরিনো উলের চেয়ে নীচে। ইহার দৈর্ঘ্য লম্বা উলের চেয়ে কম এবং প্রায় মেরিনো উলের কাছাকাছি। বৃটেন সর্বোচ্চ পরিমান মধ্যম মানের উল উৎপাদন করে থাকে। সাউথ ডাউন, অক্সফোর্ড, হ্যাম্পশায়ারা, শেভিয়ট ইত্যাদি প্রজাতির ভেড়া মধ্যম মানের উল দেয়।

Metap weave-knit process

(মেটাপ উইভ-নিট প্রোসেস): দুই সেট স্বাধীন সুতার সাহায্যে ফেব্রিক তৈরির প্রক্রিয়া উইভিং ও নিটিং -এর কম্বিশনে ।তাকে মেটাপ উইভ-নিট প্রসেস বলে ।

Mechanical finishing

মেকানিকেল ফিনিশিং): Changing the appearance of a fabric by a mechanical process. এটি হলো ফিনিশিং করার প্রক্রিয়া, কোন কাপড়ের বাহ্যিক বৈশিষ্ট্য পরিবর্তন করার জন্য যান্ত্রিক চাপ, তাপও জলীয় বাষ্পের সাহায্যে ।

Melt viscosity

(মেন্ট ভিসকোসিটি): The resistance of molten polymer to shear deformation. কোন গলিত পলিমারের বিকৃতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা।

Melton

(মেল্টন); A heavyweight & tightly oven wool. এক ধরনের ভারী, শক্ত বুননে তৈরি উল। Melting point (মেন্টিং পয়েন্ট): The temperature at which the solid & liquid states of substance. মেন্টিং পয়েন্ট হলো যে তাপমাত্রার কঠিন ও তরল পদার্থ সাম্যাবস্থায় থাকে।

Melt index

(মেন্ট ইনডেক্স): The weight in grams of a thermoplastic material that can be forced through a standard orifice within a specified time.

মেন্ট ইনডেক্স হলো যে পরিমাণ তাপ নমনীয় পলিমার জোর করে প্রবেশ করানো যায় নির্দিষ্ট সময়ে আদর্শ আকৃতির ছিদ্রের মধ্য দিয়ে ।

Mending

A process in woven fabric manufactured in which weaving imperfections, tears, broken yarns. কাটা কাপড় মেরামত করার প্রক্রিয়া। একে মেন্ডিং বলে ।

Merino

(মেরিনো): Wool from purebred Merino sheep. মেরিনো ভেড়া থেকে প্রাপ্ত উল। একে মেরিনো বলে ।

Mercerization

(মার্সেরাইজেশন): A treatment of cotton yarns increase its luster & affinities for dyes. * কাপড়ের ঔজ্জ্বল্য বৃদ্ধি করার একটি প্রক্রিয়া।

Mesh Fabric

(মেশ ফেব্রিক): A type of fabric. এক ধরনের কাপড়। একে মেশ ফেব্রিক বলে । Meta (মেটা): A chemical prefix. একটি রাসায়নিক উপসর্গ। Metal sensivity (মেটাল সেনসিভিটি): The propensity of a dye to produce an abnormal color on a textile material. কোন কোন ধাতব আয়নের উপস্থিতিতে অস্বাভাবিক রং তৈরি হওয়ার সম্ভাবনা।

Material Management

রপ্তানীমুখী পোশাক শিল্পের জন্য গুদাম ঘর/ কক্ষ অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। গুদাম কে Store House অথবা Store Room বলা হয়, রপ্তানীমুখী পোশাক শিল্পের জন্য।

Back To Back এল সির মাধ্যমে আমদানীকৃত পণ্য সামগ্রী প্রক্রিয়াজাত করার পর আবার রপ্তানী করা হয় বিধায় এই পণ্যের জন্য কোন শুল্ক ও কর দিতে হয় না। আমদানীকৃত পণ্য যাহাতে দেশী বাজারে বিক্রয় করা যায় না সে জন্য প্রতিটি গার্মেন্টস এর গুদামকে “Bonded Ware House” হিসাবে শুল্ক কর্তৃপক্ষের নিকট থেকে লাইসেন্স নিতে হয় এই সম্পর্কে পূর্বে আলোচনা করা হয়েছে। এখানে আলোচনা করব। Store Inventory Management সম্পর্কে অর্থাৎ গুদামের হিসাবে কিভাবে রাখা যাই।

Metallizable dye

(মেটালাইজেবল ডাই): A dye capable of forming a dye metal complex either in substance on the substrate. মেটালাইজেবল ডাই এক ধরনের রং ।

Metallic fiber (মেটালিক ফাইবার): মেটালিক ফাইবার এক ধরনের কৃত্রিম ফাইবার। Metric count (মেট্রিক কাউন্ট): The number of kilometers present in

cne kilogram of yam.

প্রতি কিলোগ্রাম সুতায় যত কিলোমিটার সুতা থাকে তাকে মেট্রিক কাউন্ট বলে । Metier twist (মেটিয়ের টুইস্ট): The amount of twist present in yam wound at the métier.

সুতায় যত পরিমাণ পাক থাকে তাকে মেটিয়ের টুইস্ট বলে ।

Melt (মেন্ট): A material in the molten state.

যেকোন পদার্থের গলিত অবস্থাকে বুঝায়। ক্যান্দুলের মধ্যে। এটিই হলো মাইক্রো- এনক্যাপসুলেশন।

Metamerism (মেটােিমরিজম): মেটােিমরিয়াম বলতে রং ম্যাচিং করার মাপকাঠি কে

Metameric color match (মেটামেরিক কালার ম্যাচ): A color match between two materials in which the colors are identical under some lighting conditions but not under others. লাইটিং কন্ডিশনে দুটি স্যাম্পলের রং মিলে যাওয়া। কিন্তু অন্য কন্ডিশনে না মেলা। মেটামেরিক কালার ম্যাচ বলে ।

Methenamine pill test

(মেথিনামাইন পিল টেস্ট): এই প্রতিরোধ ক্ষমতা নির্নয়ের এই পরীক্ষায় কার্পেট ও কম্বলের নমুনার সাথে নির্দিষ্ট শর্ত পেক্ষে মেঘেনামাইন টেবিল সহ জ্বালানো হয় এবং এতে পোড়া গর্তেও আকার পরিমাপ করা হয় ।

Mineral khaki dyes:

হয়রন বাফ ও ক্রোম গ্রীণ রং করার প্রক্রিয়ায় সংমিশ্রণে এই বিখ্যাত থাকি রং উৎপন্ন হয়ে থাকে। এ রং সাধারণত কটন কাপড়ের উপর প্রয়োগ করা হয়। এ রং এ রঞ্জিত টেন দ্রব্য খুবই টেক্সই হয়। অর্থাৎ পাকা হয়।

এ রং এর লাইট ফাস্টনেস এবং ওয়াশিং ফাস্টনেস ভাল। তবে এসিডে এ রং নষ্ট হয়ে যায় । শতকরা পঞ্চাশ ভাগ (৫০%) ক্রোম এলাম এবং শতরা পঞ্চাশ ভাগ (৫০%) হীরাকস ভবণে মিশ্রণ করে যে মিলিটারি থাকি রং তৈরি করা হয় তাকে মিনারেল থাকি রং কলা

Mineral Fiber

(খনিজ ফাইবার) : খনি থেকে যে সমস্ত ফাইবার পাওয়া যায় তাকে মিনারেল ফাইবার বলে। Mixing (মিক্সিং) : একই জাতের, একই ধর্মের, একই গুণাগুণ সম্পন্ন বিভিন্ন দৈর্ঘ্যের ইশকে একত্রিত করাই হলো মিক্সিং। যেমন: আমেরিকান তুলা ইজিপ্টশিয়ান তুলা।

Mixed Drafting

(মিক্সড ড্রাফটিং) এর Formula হলো: (১, ২, ৩, ১, ২, ৩, 8,2,) Micronaire fineness (মাইক্রোনায়ার ফাইননেস): A measure of mass per unit length expressed in micrograms per inch for cotton. –

মাইক্রোনাডার ফাইননেস হলো একক দৈর্ঘ্যের ভর মাপার পদ্ধতি । Microfibers (মাইক্রোফাইবারস): The name given ultra-fine manufactured fibers. মাইক্রোফাইবারস হলো খুবই সূক্ষ্ম কৃত্রিম ফাইবার।

Microclimate

(মাইক্রোক্লাইমেট): The temperature & humidity of the d space between your skin & the base layer of clothing. ত্বক ত্বকের সংলগ্ন পোশাকের সর্বনিম্ন স্তরের মধ্যে যে তাপমাত্রা এবং আর্দ্রতা বিদ্যমান থাকে তাকে মাইক্রোক্লাইমেট বলে।

Micro yarn

মাইক্রো ইয়ার্ন): মাইক্রো ইয়ার্ন বলতে অনেকগুলো অতি ক্ষুদ্র ফিলামেন্ট দিয়ে তৈরি সুতাকে বুঝায়। Micro porous (মাইক্রো প্রোয়াস): A coating on a fabric that breathes through microscopic pores. মাইক্রো পোরাস হলো এক ধরনের প্রলেপ কাপড়ের উপর ।

Middle weight

(মিডল ওয়েট): মিডল ওয়েট হলো এক ধরনের বুননকে বুঝায়। Migration (মাইগ্রেশন): টেক্সটাইলের এক জায়গা থেকে অন্য জায়গায় কোন মাইমোশন হলো কোন রাসায়নিক পদার্থ এর সরে যাওয়া। Mildew (মিলডিউ): A whistle growth caused by spore forming fungi that grow in a warm, moist atmosphere. মিলডিউ হলো এক ধরনের ছত্রাক।

Mill

A unit of length. মিল হলো দৈর্ঘ্যের একক।Mildew resistance (মিলডিউ রেসিসটেন্স): The resistance to development of unsightly fungal that cause odor and discoloration. মিলডিউ রেসিসটেন্স হলো টেক্সটাইল পণ্যের ছত্রাক প্রতিরোধী ক্ষমতা।

Mill run

(মিল রান): A yarn that has not been inspected. মিল রান হলো সুতা, কাপড় যা যথাযথ মান বজায় রাখতে পারেনা। Milling (মিলিং): A grinding process. মিলিং হলো তাপ, চাপ, ঘর্ষণ এবং আর্দ্রতার সাহায্যে উলের সংকোচন করার প্রক্রিয়া ।..

Mill end

(মিল এন্ড): A remnant or short length of finished fabric. মিল এন্ড হলো ফিনিশড কাপড়ের অতিরিক্ত অংশ। Minimum care (মিনিয়াম কেয়ার): A term describing home laundering methods. মিনিয়াম কেয়ার হলো এক ধরনের টার্ম কাপড় ধোয়ার জন্য । Mispick (fr): Weaving defect in which a pick is improperly interlaced. মিসপিক হয় তখন যখন একটি পিক সঠিকভাবে না দেয়া হয়, এ ধরনের ত্রুটি দেখা দেয় কাপড় বুননের সময় ।

Miss stitch

(মিস স্টিচ): কোন সুচ পুরনো লুপ ধরে রাখে তখন নিট কাপড়ে মিস স্টিচ হয়। Mixed end or filling (মিক্সড এন্ড অর ফিলিং): Warp or filling yarn differing from that normally used in the fabric.

যে কাপড় তৈরি হয় ভিন্ন ধরনের টানা সুতার মিশ্রণে । Moisture Content (আর্দ্রতার পরিমাণ)। কোন পদার্থের মোট ওজনের শতকরা যে পরিমাণ জলীয় বাস্প বিদ্যমান থাকে তাকে আর্দ্রতার পরিমাণ বলে।

Mixing

একই ধরণের আঁশের মিশ্রণ করার প্রক্রিয়াকে মিক্সিং বলে। যেমন CIS তুলার সাথে US তুলার মিশ্রণ। এক্ষেত্রে বিভিন্ন মানের একই ধরণের আঁশের মিশ্রণ ঘটিয়ে আকাংখিত মানের ও গুণাগুণের সুতা তৈরীর চেষ্টা করা হয় এবং প্রতিযোগিতামূলক বাজারে সুতার মূল্য কমানোর চেষ্টা করা হয়।

মিক্সিং করার পূর্বে মিশ্রিতব্য আঁশের গুণাবলী সূক্ষ্মভাবে জানা ও যথাযথ এবং সুষম মিশ্রণ নিশ্চিত করা প্রয়োজন।

আঁশের গুণাবলী জানার জন্য বর্তমানে বিভিন্ন ধরণের উন্নতমানের ইলেকট্রনিক মেশিন ব্যবহার করা হয় এবং সুষম মিশ্রণ নিশ্চিত করার জন্য বিভিন্ন প্রকার আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। যেহেতু মিক্সিং-এর উপর সুতার গুণাবলী বহুলাংশে নির্ভরশীল তাই মিক্সিং-এর ক্ষেত্রে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার মিক্সিং সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন।

Moisture Regain

(আর্দ্রতার পুনঃপ্রাপ্তি) : রিগেইন অর্থ ফিরে পাওয়া। পদার্থের শুষ্ক ওজনের শতকরা হারে যে স্বীকৃত পরিমাণ জলীয় বাষ্প নেয়া হয় তাকেই আর্দ্রতার পুনঃপ্রাপ্তি বলে ।

Motif

(মোটিফ) : যে ডিজাইন বড় ধরনের ডিজাইনকে প্রতিনিধিত্ব করে তাকে মোটিফ বলে।

Mod acrylic fibr

মোড অ্যাক্রাইলিক এক প্রকার উৎপাদিত ফাইবার। ফাইবার তৈরির উপাদান হল যে কোন লং চেইন সিনথেটিক পলিমার (Long chain synthetic polymer) যা সর্বাধিক ৮৫% অথবা কমপক্ষে ৩৫% ‘অ্যাক্রাইলোনাইট্রাইল ইউনিট দ্বারা গঠিত। মোড অ্যাক্রাইলিক রেজিন দ্বারা গঠিত যা ন্ড্রাক্রাইলোনাইট্রাল এবং অন্য যৌগিক পদার্থ।

যেমন- ভিনাইল ক্লোরাইড, ভিনাইলিডেন, ক্লোরাইড ইত্যাদির সাথে সংমিশ্রণ করে প্রস্তুত করা হয়। এ রাসায়নিক বস্তুগুলো কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন এবং ক্লোরিন নামক উপাদান দ্বারা তৈরি।

এ সমস্ত উপাদান আবার প্রাকৃতিক গ্যাস, কয়লা, বাতাস, লবণ এবং পানি থেকে পাওয়া যায়। মোড অ্যাক্রাইলিকের বাণিজ্যিক নাম হল ভ্যারেল (Verel) এবং এসইএফ (SEF)। এটি পোশাক তৈরিতে এবং গৃহ সজ্জিতকরণে ব্যবহৃত হয়।

Modelling (মডেলিং) ঃ মানুষের দেহ অথবা ডামির দেহের বিভিন্ন অংশের আকৃতি অনুসারে সেলাই করে অথবা মৌল্ডিং করে পোশাকের বিভিন্ন অংশসমূহ তৈরী করাকে মডেলিং বলে।

Leave a Comment

Share via
Copy link