মোবাইল ফোন অনুচ্ছেদ for class 10

মোবাইল ফোন অনুচ্ছেদ
Rate this post

মোবাইল ফোন রচনা: Mobile phone is a great wonder of modern science. It has added a new dimension to our communication. It is a phone without any wires. It works by radio. It helps us to send messages, in no time, do calculations, and play games. It also helps to browse the internet. 

It enables us to communicate within seconds. It saves our time and money. It has brought the world closer. All the countries have become like our next-door neighbors, That is why its popularity is increasing day by day. 

People of all classes are using mobile phone. But it has some disadvantage too. Scientist say that is a danger for a child bearing mother. They also say that it causes cancer to the users. Besides, terrorist use it to commit crimes. Yet, its importance can be denied in no way.

মোবাইল ফোন অনুচ্ছেদ

মোবাইল ফোন আধুনিক বিজ্ঞানের একটি বড় সম্মান।  এটি আমাদের যোগাযোগে একটি নতুন মাত্রা যোগ করেছে।  এটা কোন ফোন ছাড়া আমাদের এটা রেডিও দ্বারা কাজ করে.  এটা আমাদের বার্তা পাঠাতে সাহায্য করে।  সময় নেই।  ফ্লে গেমস গণনা করুন। 

এটি ইন্টারনেট ব্রাউজ করতেও সাহায্য করে।  এটি আমাদেরকে কয়েক সেকেন্ডের মধ্যে যোগাযোগ করতে সক্ষম করে।  এটি আমাদের সময় এবং অর্থ নির্ধারণ করে।  এটা কিনেছে।  এতে দেয়াল বন্ধ হয়ে গেছে।  সব দেশই আমাদের পাশের প্রতিবেশীর মতো হয়ে গেছে।

যে কারণে দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে।  সব শ্রেণীর মানুষ মোবাইল ফোন ব্যবহার করলেও এর কিছু অসুবিধা রয়েছে।  সত্যিকারের বিজ্ঞানীরা বলছেন যে এটি একটি ময়লা জন্মানো মায়ের জন্য একটি বিপদ।

  তারা আরও বলে যে এটি ব্যবহারকারীদের উদ্বেগের কারণ সন্ত্রাসীরা ছাড়াও এখনও অপরাধ করার জন্য এটি ব্যবহার করে।  এর গুরুত্ব কোনোভাবেই অস্বীকার করা যায় না।

মোবাইল ফোন অনুচ্ছেদ for class 10

Mobile Phone paragraph

Mobile phones which were not a few there years ago have now become a human’s life. an important part of every No person can live without a mobile and this is and Safest the fastest Lo Way Mobile convey information phones are also our means of entertainment and it bas simplified people’s life by providing comfort electricity. we can pay bills for water, electricily, etc. and also book gas cylinders by phone. it is very beneficial until we use its property.

বাংলা অনুবাদ

মোবাইল ফোন কয়েক বছর আগে যে মোবাইল ফোন ছিল না তা এখন মানুষের জীবনে পরিণত হয়েছে।  প্রত্যেকের গুরুত্বপূর্ণ অংশ মোবাইল ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না এবং এটিই সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে দ্রুততম লো ওয়ে মোবাইল তথ্য পৌঁছে দেওয়ার জন্য।

 ফোন আমাদের বিনোদনের মাধ্যম এবং এটি মানুষের জীবনকে সহজ করে দেয়। আমরা পানি, বিদ্যুৎ ইত্যাদির বিল পরিশোধ করতে পারি এবং ফোনে গ্যাস সিলিন্ডার বুক করতে পারি। এটা খুব উপকারী যতক্ষণ না আমরা এটি সম্পত্তি ব্যবহার।

মোবাইল ফোনের ব্যবহার ও অপব্যবহার রচনা

মোবাইল ফোনের ব্যবহার সম্পর্কে অনুচ্ছেদ

কিভাবে হোম স্ক্রীন এ আইকন যোগ বা রিমুভ করবেন

 অনেক সময় দ্রুত কাজ সারার জন্য হোম স্ক্রীনে কিছু অ্যাপের শর্টকাট রাখার দরকার হয়। এইজন্য আপনার ফোনের সিস্টেম ট্রে হতে All Apps icon (All-Apps.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন) টি সিলেক্ট করুন। 

সবগুলো অ্যাপের লিস্ট আসলে পছন্দেরটি সিলেক্ট করে টাচ করে ধরে রাখুন দেখবেন সেটি নড়তে শুরু করেছে। এবার সেটিকে টেনে হোম স্ক্রীনে ফেলুন, শর্টকাট তৈরী হয়ে যাবে। আর হোম স্ক্রীনের শর্টকাট মুছতে চাইলে শর্টকাটটিকে টাচ করে ধরে রাখুন, রিমুভের অপশন আসবে। সেটিতে ক্লিক করলেই রিমুভ হয়ে যাবে। 

মোবাইল ফোনের ব্যবহার

কিভাবে অ্যাপস গুলো নিজের মত করে সাজাবেন 

অ্যান্ড্রয়েড চালিত স্মার্ট ফোনে একটি ব্যাপার প্রায়ই ঘটে তা হল আপনি যখন নতুন কোন অ্যাপ ইন্সটল করলে সেটা অন্য আইকন সরিয়ে নিজে সে স্থান দখল করে। 

এই ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে যে অ্যাপটি মাত্র ইন্সটল করেছেন সেটির আইকনে টাচ করে ধরে রাখুন এক সেকেন্ড, তারপর সেটিকে টেনে নিয়ে যান আপনার পছন্দের স্থানে। 

আর যদি বর্তমান স্লাইডে না রেখে আগের বা পরের স্লাইডে রাখতে চান তাহলে তাহলে আইকনটিকে ধরে আশে পাশে সরান, স্লাইড চেঞ্জ হলে আপনার কাঙ্ক্ষিত স্লাইডে সেটিকে সেট করুন। 

কিভাবে ফোল্ডার ক্রিয়েট, রি নেম অথবা রিমুভ করবেন

 যদি আপনি একাধিক অ্যাপের জন্য একটি ফোল্ডার বানাতে চান তাহলে একটি আইকন বেছে নিয়ে সেটিকে ধরে অন্য আইকনের উপর ফেলুন, আপনার সিস্টেম অটোম্যাটিক্যালি একটি ফোল্ডার ক্রিয়েট করবে Unnamed Folder নামে। 

আপনি সেই নামের উপর ক্লিক করে ফোল্ডারের পছন্দসই নাম দিতে পারেন। আর ফোল্ডার রিমুভ করতে হলে ফোল্ডার ওপেন করে ভেতরে যেসব আইকন আছে সেগুলো ধরে বাইরে নিয়ে আসুন, ফোল্ডার রিমুভ হয়ে যাবে। 

কিভাবে টেক্সট কাট, কপি ও পেস্ট করবেন 

বিভিন্ন কারণে আমাদের টেক্সট কপি ও পেস্ট করতে হয়। আপনার স্মার্টফোন হতে কোন টেক্সট কপি করার জন্য আগে সেটি ওপেন করুন, তারপর যে শব্দটি কপি করবেন তার উপর টাচ করে ধরে রাখুন অথবা ডাবল টাচ করুন দেখবেন কপি এর অপশন আসবে। 

দুইপাশে আপনার কপি এরিয়া বাড়ানের আইকন থাকে। সেগুলো বাড়িয়ে কমিয়ে কপি করতে পারবেন। সিলেকশন শেষ হলে উপরের বাটন গুলো থেকে কপি বাটন সিলেক্ট করুন আপনার টেক্সট কপি হয়ে যাবে। 

এবার নতুন টেক্সট ওপেন করে উপরের বাটন হতে পেস্ট বাটন সিলেক্ট করলেই আপনার কপি করা টেক্সট পেস্ট হয়ে যাবে। 

 কিভাবে অটো কারেক্ট অফ করবেন 

আমরা যারা মেসেজিং করি, খুব কমই ইংরেজী ভাষা ব্যবহার করি। কিন্তু স্মার্টফোনে একটি বিষয় আছে, তা হল আপনি কিছু টাইপ করলে সে শব্দটির কাছাকাছি ইংরেজী একটি শব্দ সে জায়গায় বসিয়ে দেয়।

 যা আমাদের জন্য পীড়াদায়ক! তাই চাইলে আপনি এই ঝামলা থেকে মুক্তি পেতে পারেন। এই জন্য আপনার Settings এ যান, সেখান থেকে “Language & input” অপশনটি সিলেক্ট করুন।

 এবার সেখান থেকে Quick Settings icon (Quick-Settings.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করুন এবং “Auto correction” সিলেক্ট করুন। এবার নিচের ছবির মত “Off” সিলেক্ট করলেই আপনার অটোকারেক্ট বন্ধ হয়ে যাবে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *