বিশ্বকাপ ফুটবল কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে

বিশ্বকাপ ফুটবল কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে
বিশ্বকাপ ফুটবল কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে
Rate this post

বিশ্বকাপ ফুটবল কে কতবার কাপ নিয়েছে

বিশ্বকাপ ফুটবল কে কতবার কাপ নিয়েছে ফুটবল বিশ্বকাপ কে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক খেলা। বিশ্বের শেরা ফুটবল খেলোয়ার দেশ শিরোপার জন্য লরায়ে নামে বাছাই পরবো পেরিয়ে মুল আসরে নামা দলগুলোর মধ্যে মাত্র একটি দল চ্যাম্পিয়ন এর সম্মান অর্জন করে। আর পরবর্তী চার বছর জন্য ধরে রাখার সুযোগ অর্জন করে।

উরুগুয়ের ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়োজিত হয় সেই থেকে সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকে চার বছর পর পর এ বিষয়ে উপভোগ করার জন্য ১৯৪২ আর ১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে মাঠে গড়ায়নি বিশ্বকাপ। তার মানে সেই থেকে বিশ্বকাপের ২০ আসার মাঠে গড়িয়েছে ২১ তম বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছে ফ্রাস ক্রোয়েশিয়া। বিশ্বকাপের শিরোপা জিতেছে মাত্র আটটি দেশ এরইমধ্যে এতদিন মাত্র পাঁচটি দেশ একাধিকবার বিশ্বকাপ জেতা কৃতি করেছিল। তো চলুন এক নজরে দেখে আসি কে কতবার বিশ্বকাপ জিতেছে।

ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা

 

HOSTS WINNER SCORE YERS
রাশিয়া ফ্রান্স ফ্রান্স 4-2ক্রোয়েশিয়া ২০১৮
ব্রাজিল জার্মানি জার্মানি 1-0 আর্জেন্টিনা ২০১৪
দক্ষিণ আফ্রিকা স্পেন স্পেন 1-0 নেদারল্যান্ডস ২০১০
জার্মানি ইতালি ইতালি পেনাল্টিতে ফ্রান্সকে 5-3 হারায় ২০০৬
জাপান / এস. কোরিয়া ব্রাজিল ব্রাজিল ব্রাজিল 2-0 জার্মানি ২০০২
ফ্রান্স ফ্রান্স ফ্রান্স 3-0 ব্রাজিল ১৯৯৮
USA ব্রাজিল পেনাল্টিতে ইতালিকে 3-2 গোলে পরাজিত করে ১৯৯৪
ইতালি জার্মানি জার্মানি 1-0 আর্জেন্টিনা ১৯৯০
মেক্সিকো আর্জেন্টিনা আর্জেন্টিনা 3-2 জার্মানি ১৯৮৬
স্পেন ইতালি ইতালি 3-1 জার্মানি ১৯৮২
আর্জেন্টিনা আর্জেন্টিনা আর্জেন্টিনা 3-1 হল্যান্ড ১৯৭৮
জার্মানি জার্মানি জার্মানি 2-1 হল্যান্ড ১৯৭৪
মেক্সিকো ব্রাজিল ব্রাজিল 4-1 ইতালি ১৯৭০
ইংল্যান্ড ইংল্যান্ড ইংল্যান্ড 4-2 জার্মানি ১৯৬৬
চিলি ব্রাজিল ব্রাজিল 3-1 চেকোস্লোভাকিয়া ১৯৬২
সুইডেন ব্রাজিল ব্রাজিল 5-2 সুইডেন ১৯৫৮
সুইজারল্যান্ড জার্মানি জার্মানি 3-2 হাঙ্গেরি ১৯৫৪
ব্রাজিল উরুগুয়ে উরুগুয়ে 2-1 ব্রাজিল ১৯৫০
অনুষ্ঠিত হয়নি অনুষ্ঠিত হয়নি হয়নি ১৯৪৬
অনুষ্ঠিত হয়নি অনুষ্ঠিত হয়নি অনুষ্ঠিত হয়নি ১৯৪২
ফ্রান্স ইতালি ইতালি 4-2 হাঙ্গেরি ১৯৩৮
ইতালি ইতালি ইতালি 2-1 চেকোস্লোভাকিয়া ১৯৩৪
উরুগুয়ে উরুগুয়ে উরুগুয়ে 4-2 আর্জেন্টিনা ১৯৩০

 

ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা

আরো বিস্তারিত ফুটবল বিশ্বকাপ নিয়ে

ব্রাজিল সর্বোচ্চ ৫ বার বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল এখন পর্যন্ত। ওই বিশ্বকাপে পরবর্তীতে সর্বকালের সেরা ফুটবলার পেলের ফুটবল ১৯৬২ সালে আবারও শুরু করে দক্ষিণ আমেরিকার দলটি ১৯৫০ সালের মেক্সিকো বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা অর্জন করা প্রার্থীদেরও দ্বিতীয় শিরোপা ব্রাজিল প্রথমবারের মতো নিজেদের দেশে আলোচিত ১৯৫০ সালের।

বিশ্বকাপের শিরোপা খুব কাছে পৌঁছায় ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অবস্থিত বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই শিরোপা নির্ধারণী’ ম্যাচে উরুগুয়ের মোকাবেলা করে দলটি ওই ম্যাচে এক লাখ ৯৯ হাজার ৮৮৪ জন দর্শকের সামনে নিজেদের প্রথম শিরোপা জয়ের ।

শেষ প্রান্তে খালি হাতে এসে রে সেলেসাওরা অপেক্ষায় থাকতে হয় ৪ বছর পরে ১৯৭০ সালের পর ২৪ বছর শিরোপার স্বাদ পায়নি ব্রাজিল । ১৯৯৪ সালে কিংবদন্তি রোমারিও জাদুতে  ১৯৯৮ সালের বিশ্বকাপে ফ্রান্সের কাছে শিরোপার স্বপ্ন ধূলিসাৎ হলেও ২০০২ সালে নিজেদের পঞ্চম এখন পর্যন্ত শেষবারের মতো বিশ্বকাপ গড়ে তোলে রোনালদো  রবার্তো কার্লোস।

ব্রাজিল জার্মানি সবচেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল খেলা দল জার্মানি এখন পর্যন্ত আর ফাইনাল খেলেছে দলটি পশ্চিম জার্মানি নেতারা বিশ্বকাপের ফাইনালে খেলে জয় পায়  ১৯৯০ সালের পর তারা জার্মানি নামে বংশ নিয়ে ২ বার ফাইনাল খেলে একবার শিরোপা ঘরে তোলে  ১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপের প্রথম ছিল ১৯৭৫ জার্মানিরা ফাইনালে সময় দুর্দান্ত দলের প্রথম কি হয় তারা এই গ্রুপে পরাজয় বরণ করা সত্বেও তাদের তিন দুই গোলে হারিয়ে জার্মানিরা ।

এরপর ২০ বছর পর ১৯৭৪ সালের বিশ্বকাপে ফ্রান্স বেকেনবাওয়ারের স্বাগতিক জার্মানদের হাতে উঠে শিরোপা এরপরে ৪ বিশ্বকাপের তিনটিতেই ফাইনালে পারাকে জার্মান দল প্রথমবার ইতালি দ্বিতীয়বার আর্জেন্টিনার কাছে হারের পর তৃতীয়বারের তথা  ১৯৯০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ গড়ে তোলে জার্মানিরা।

জার্মানির পরবর্তী ২০০২ সালের বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে ব্রাজিলের জন্য সেটি টানা তৃতীয় বিশ্বকাপ ফাইনাল গোলে হেরে যায় জার্মানি এবং অবশেষে ২০১৪ সালের ঠিক ২৪ বছর পর নিজেদের চতুর্থ বিশ্বকাপ শিরোপা জয় করে জার্মানরা।

ইতালি দল বিশ্বকে বিশেষ কৌশলে রক্ষণের সঙ্গে পরিচয় করিয়ে দেয় এবার বিশ্বকাপ ফাইনাল খেলে চারবার শিরোপা জয় করে ব্রাজিল জার্মানির পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে সেরা সকল দলের তালিকা নাম লেখায় ।

তার ১৯৩৮ সালে টানা দুই বিশ্বকাপের ফাইনালে খালি তারই প্রথমবার বিপক্ষে গোলের জয় পেয়েছে বারের স্বাগতিক ইতালি দ্বিতীয়বার শিরোপাজয়ী প্রথম দলে পরিণত হয় ।

তারা করে ব্রাজিল এ তালিকা নাম লেখায় পর দ্বিতীয় শিরোপা জিততে ৪৪ বছর অপেক্ষায় থাকতে হয় ইতালিকে এর মাঝে একবার বিশ্বকাপ ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ৪-১ গোলে হেরে যায় তারা ১৯৮২ সালে বিশ্বকাপ ফাইনাল কোশ্চেন জার্মানিকে হারিয়ে শিরোপা জিতে নেয় এরপর ২০০৬ সালের চতুর্থ ইতালি আরজেন্টিনা ২০০০ দুটিতে জিতে শিরোপা জয় করে।

তারা ১৯৭৮ সালের ফাইনাল এর অতিরিক্ত সময়ের বলে কিনা গোলের ব্যবধানে নেদারল্যান্ডসকে হারায় তারা এরপর মাত্র আট বছর পর সেখানে তৃতীয় এখন পর্যন্ত সেই শিরোপা জিতেছে আর্জেন্টিনার ১৯৮৬ সালের ফাইনাল ইংলিশদের হারায় তারা বিশ্বকাপের ফাইনালে দুইবার করে খেয়ে দুইবারই শুরু হয়েছে তার স্বাদ পায় ।

অনুগ্রহে তবে তারাই সবচেয়ে বেশিবার শিরোপা ১৬ দলের তকমাধারী ১৯৫০ থেকে বর্তমান পর্যন্ত ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফাইনাল আর্জেন্টিনাকে ২ গোলে হারিয়ে ট্রফি জিতে যায় ।

স্বাগতিক উরুগুয়ে। এরপর এক যুগ পর আয়োজিত বিশ্বকাপ এর মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে আয়োজন বন্ধ থাকে আসলে নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের স্বাদ তারা দ্বিতীয়বারের মতো জুলেরিমে ট্রফি জয় করে সেই থেকে তাদের দ্বিতীয় শিরোপা সন্ধান চলছেই ইংল্যান্ড ইংল্যান্ড যারা আধুনিক বিশ্বকাপের আবিষ্কারক হিসেবে দাবি করে ।

তাদের একমাত্র শিরোপাটি অর্জন করে ১৯৬৬ সালের বিশ্বকাপে ছাত্রের হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত হয় ইংরেজদের বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এটিই একমাত্র ১৯৯৮ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথম শিরোপা জিতে।

ফাইনালে জিদানের জোড়া গোলে ৩ গোলের ব্যবধানে তারা ব্রাজিলকে হারিয়ে দেয় ২০০৬ সালে ফাইনালে তাদের সামনে আবারও সুযোগ আছে কিন্তু জিনেদিন জিদানের লাল কার্ড খাওয়া আর পেনাল্টি শুটআউটে ইতালির কাছে পরাস্ত হয় তারা।

১৫ জুলাই ২০১৮ সালে রাশিয়ার মস্কো শহরের লোকজন একই স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচটি দেশ ফ্রান্স ক্রোয়েশিয়া অংশগ্রহণ করে এই খেলাতো গোলের ক্রোয়েশিয়াকে হারায় ।

এ দিকে তাকা আর পাসিং ফুটবল এর পূজারী স্পিন্ডল ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নিজেদের একমাত্র শিরোপাটি জয় করে ফাইনাল নেতারা  এখনও করে হারিয়ে প্রথমবারের মতো সেরকম করে তোলে তবে রাশিয়া শহর ও ইরাকের ব্রাজিল বিশ্বকাপে ও তাদের কে অকার্যকর বলে মনে হয়েছে ভবিষ্যতে তাদের হয়তো অন্য কোন পদ্ধতি করতে হবে ।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *