বিফ বিরিয়ানি রেসিপি

বিফ বিরিয়ানি রেসিপি

বিফ বিরিয়ানি রেসিপি

উপকরণ

বিফ বিরিয়ানি রেসিপি গরুর মাংস ২ কেজি  ছোট ছোট টুকরা করে আদা বাটা ২ টেবিল চামচ রসুন বাটা ২ টেবিল চামচ মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ ।সরিষার তেল পরিমাণমতো মোটা করে পেঁয়াজ কাটা ১ কাপ গরম মশলা গুঁড়া তিন টেবিল চামচ এলাচ, দারুচিনি, জায়ফল, জয়ত্রি, গোলমরিচ, লবঙ্গ, আস্ত ধনিয়া। কাঁচামরিচ আস্ত ১০-১২টি লবণ স্বাদ অনুযায়ী টক দই ৩০০ গ্রাম পোলাওর চাল দেড় কেজি পানি পরিমাণমতো। ঠিক মতো সব কিছু দিলে বিফ বিরিয়ানি রেডি।

প্রণালী

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে নিতে হবে। একটি পাতিলে সরিষার তেল গরম করে তাতে একে একে টুকরা পেঁয়াজ, সব বাটা মশলা, গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে গরুর মাংস দিয়ে ঢেকে চুলায় রান্না করতে হবে প্রায় ১ ঘণ্টা (গরম মশলা পরে দিতে হবে)।

এখন পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। চালের পানি ঝরে গেলে অন্য একটি পাতিল শুধু অল্প সরিষার তেল ও লবণ দিয়ে পোলাওর চাল ভালো করে ভেজে নিয়ে তাতে পরিমাণমতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ এবং কাঁচামরিচ দিয়ে পোলাও রান্না করে নিন।

এর পর গরুর মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে তাতে টক দই, কাঁচামরিচ ও গুঁড়া গরম মশলা দিয়ে আরও ২০ মিনিট গরুর মাংস রান্না করে নামিয়ে রাখুন।

এখন রান্না করা পোলাউ অর্ধেক তুলে নিয়ে বাকি পোলাওতে রান্না করা তেহরির মাংস দিয়ে উপরে বাকি পোলাও দিয়ে এপিঠ-ওপিঠ করে ভালো করে গরুর মাংসসহ মাখিয়ে চুলায় আরও ১০ মিনিট দমে রেখে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন বিফ তেহারি।

ফখরুদ্দিনের খাসির কাচ্চি বিরিয়ানি

উপকরণ

খাসির মাংস ৬ কেজি (প্রতি কেজিতে ৮ থেকে ১০ টুকরা হবে), লবণ ২৫০ গ্রাম বা কিছুটা বেশি আদা বাটা ১ কাপ
রসুন বাটা ১ কাপ দই ২ কাপ জর্দার রঙ বা জাফরান ২ গ্রাম দারুচিনি ও এলাচি গুঁড়া দুই চা–চামচ করে লবঙ্গ কয়েকটা
জয়ত্রী ২ চিমটি শাহী জিরা আধা চা–চামচ আস্ত দারুচিনি ও লবঙ্গ কয়েকটা কাবাব চিনি ১ চা–চামচ সাদা গোলমরিচের গুঁড়া ২ চা–চামচ পেস্তা বাদাম ৫০ গ্রাম তেজপাতা ৫ থেকে ১০টা গোল আলু ১০টা (প্রতিটা ৪ টুকরা) পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো কালিজিরা চাল ৩ কেজি।

প্রণালী

মাংস ধুয়ে নিন। এবার দইয়ের মধ্যে দারুচিনি ও এলাচি গুঁড়া, জর্দার রং মিশিয়ে দইটা মাংসে মেশান।
এরপর জয়ত্রী, সাদা গোলমরিচ, আদা-রসুন বাটাসহ বাকি সব মসলা মাংসে মেশান। চালটা আলাদা সেদ্ধ করে নিন।পেঁয়াজ বেরেস্তা করে নিন। আলুর টুকরাগুলো ভেজে নিন।

এবার মসলা মাখানো মাংস রান্নার হাঁড়িতে ঢেলে সাজিয়ে নিন। তার ওপর ভাজা আলু ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন।
এবার মাংসের ওপরে সেদ্ধ চাল সমান করে বিছিয়ে নিন। হাঁড়ির নিচে আগুন ও কয়লার দম দিন। হাঁড়ির মুখে
ঢাকনা দিয়ে চারপাশ আটা দিয়ে বন্ধ করে দিন। তিন থেকে চার ঘণ্টার মধ্যে তৈরি হয়ে যাবে খাসির কাচ্চি বিরিয়ানি।

টিপস:
মাংস রান্না করার আগে লবণ–পানিতে ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। মাংস লবণে থাকার কারণে নরম হয়ে যাবে এবং সহজে সেদ্ধ হবে। ধুয়ে রান্না করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *