ইটালিয়ান পিজ্জা রেসিপি

ইটালিয়ান পিজ্জা রেসিপি

ইটালিয়ান পিজ্জা রেসিপি

 

ইটালিয়ান পিজ্জা রেসিপি  উপকরণ

২ কাপ ময়দা
২ কাপ হুইট ময়দা
লবণ স্বাদ মতো
১/৪ চা চামচ গার্লিক পাউডার (ইচ্ছে)
২ চা চামচ ইষ্ট (বেকিং সোডা ব্যবহার করতে পারেন)
১ টেবিল চামচ চিনি
৪-৫ টেবিল চামচ অলিভ অয়েল বা অন্য তেল
সোয়া ১ কাপ কুসুম গরম দুধ ও পানির মিশ্রন
সস প্রয়োজন মতো
চীজ ইচ্ছে মতো

প্রণালী

 

প্রথমে ময়দা একসাথে নিয়ে এতে লবণ, গার্লিক পাউডার, ইষ্ট/বেকিং সোডা, চিনি দিন ও ভালো করে মিশিয়ে নিন। এরপর তেল দিয়ে ভালো করে মাখাতে থাকুন। এরপর দিন দুধের মিশ্রণটি। এবার ভালো করে মেখে নরম ডো তৈরি করুন। যদি আরও পানি লাগে থাকে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন।

এবার ময়দা বা সুজি দিয়ে ভালো করে ডো ময়ান করতে থাকুন যাতে ডোটি মসৃণ হয়। এভাবে অল্প করে ময়দা নিয়ে ৫ মিনিট ময়ান করলেই ডো তৈরি হয়ে যাবে। এবার ডোটি গরম স্থানে ২৫-৩০ মিনিট রেখে দিতে পারেন ফুলে উঠার জন্য।
একটি বড় গভীর ফ্রাইং প্যান নিয়ে মাঝারি আঁচে চুলায় গরম করতে থাকুন।

এরমাঝে ডো থেকে পছন্দমতো আকারের পিৎজা বানানোর জন্য পরিমাণ মতো ডো নিয়ে রুটি বেলার পিঁড়িতে হাতে চেপে বা বেলন দিয়ে গোল করে নিজের পছন্দমতো চিকণ গোল ক্রাস্ট তৈরি করে নিন।
এবার পিৎজার ডোটি গরম করা ফ্রাইং প্যানে দিয়ে দিন প্রি বেক করার জন্য। যখন একপাশ ব্রাউন গোল্ডেন রঙের হয়ে আসবে তখন আস্তে করে পিৎজার ডোটি উল্টে দিন।

এবার উপরে টমেটো সস ঢেলে ছড়িয়ে দিন। এরপর ভালো করে গ্রেট করা চীজ দিয়ে দিন। এরপর ফ্রাইং প্যানের ঢাকনা ঢেকে দিন এবং কিছুটা খোলা রাখুন শুধু চীজ গলিয়ে নিন।
চীজ গলে গেলেই পিৎজা তৈরি। ব্যস, এবার পরিবেশন করুন নিজের পছন্দমতো।
নিজের পছন্দমতো টপিং ব্যবহার করে পিৎজা তৈরি করে নিতে পারেন।

ইতালিয়ান পাস্তা

উপকরণ

মোটামুটি মাঝারি এক বাটি হোয়াইট সসের জন্যঃ
১। বাটার = ৫ টেবিল চামচ
২। ময়দা = ১/২ কাপ
৩। দুধ = দুই কাপ
৪। জয়ফল গুড়া = ১/৪ চা চামচ (বেশী হলে তিতে ভাব এসে যাবে)
৫। গোল মরিচের গুড়া = ১/২ চা চামচ
৬। টেষ্টিং সল্ট = ১/২ চা চামচ বা কম
৭। চিনি = ২ চা চামচ
৮। লবন = ১ চা চামচ (বা লাগলে পরে দেয়া যেতে পারে)

প্রণালী

প্রথমে এক চিমটি লবন যোগে পাস্তা গুলো গরম পানিতে সিদ্ধ করে নিন। সিদ্ধ খুব বেশি নয়, বেশী করলে পাস্তা গুলো গলাগলা হয়ে যাবে। নরম হবে কিন্তু আকার ঠিক থাকবে। এবার চালুনিতে ঢেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে সামান্য তেল দিয়ে মেখে নিতে হবে।

ঝর ঝরে পাস্তা রান্নার জন্য তেরী হয়ে গেল, এবার রেখে দিন। এবার কয়েক চামচ তেল গরম করে আদা কুঁচি ভেঁজে নিন। হলদে ভাব নিয়ে আসুন। এবার চিকেন দিয়ে দিন, দুই চিমটি গোল মরিচ দিন। দুই চা চামচ ওয়েষ্টার সস দিন। এবার হাফ কাপ দুধ দিন। কাঁচা মরিচ কুঁচি দিন মাধ্যম আঁচে নাড়িয়ে রান্না করুন।

ব্যস চিকেন রেডি হয়ে গেল এবং তুলে রাখুন। এবার কড়াই গরম হলে তাতে মাখন দিন। মাখন গলে গেলে লবন ও ময়দা দিন। ভাল করে নাড়িয়ে দিন, নাড়ানো থামাবেন না। আগুন কম থাকবে। এবার দুধ দিন। নাড়ান। গোল মরিচের গুড়া এবং জয়ফলের গুড়া দিন। এবার চিনি দিন। আগুন মাঝারি বা কমে থাকবে। ঘন হলে নামিয়ে ফেলুন। ব্যস হয়ে গেল, হোয়াইট সস।

মুল রান্না:

হোয়াইট সসে প্রথমে প্রিপারেশন করা পাস্তা দিন। ভাল করে নাড়িয়ে মিশিয়ে নিন। এবার প্রিপারেশন করা চিকেন দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন। ধনিয়াপাতার কুঁচি দিন। ভাল করে মিশিয়ে নিন এবং লবনের স্বাদ দেখুন। যদি মনে হয় লবন লাগবে তবে দিয়ে আবার নাড়িয়ে নিন। এবার নামিয়ে ফেলুন। বাস হয়ে গেলো ইতালিয়ান পাস্তা । আশা করি রেসিপিটি আপানাদের ভালোলাগবে। কাল ছুটির দিনে পাস্তা তৈরির রেসিপিটি একবার চেষ্টা করে দেখতে পারেন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *